লিগ্যাল ভয়েস ব্লগের নীতিমালা ও ব্যবহারের শর্তাবলী

১. সাধারণ নিয়ম এবং প্রত্যাশা 

 ১. ক । বাক স্বাধীনতা প্রসঙ্গ: লিগ্যাল ভয়েস একটি উন্মুক্ত ব্লগ প্লাটফর্ম, যেখানে সবাই তাদের চিন্তা, মতামত, সৃজনশীলতা বিনিময় করতে পারবে। চিন্তাধারা যতই চরম-পন্থী (radical) কিংবা রক্ষণশীল (conservative) হোক না কেন, তার স্বাধীন মত প্রকাশকে আমরা সব সময় সমর্থন করি। তবে অবশ্যই কোন রাষ্টীয় আইন বা অন্যের ব্যক্তি স্বাধীনতা লঙ্ঘন করে অথবা কোন ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বা বিশেষ গোষ্ঠীর বিরুদ্ধে আক্রমণাত্মক লেখা প্রকাশ করা যাবে না।

১. খ । নিয়ম ভঙ্গ প্রসঙ্গে: কোন ব্লগার নিয়ম ভঙ্গ করলে প্রয়োজনে বিনা নোটিশে তাকে লিগ্যাল ভয়েস থেকে ব্যান করা হতে পারে।



২.  যেসকল কারণে আমরা পোস্ট কিংবা ছবি মুছে দিতে পারি:

২. ক । যেকোন ধরণের মন্তব্য, যার মর্মার্থ আমাদের কাছে গঠনমূলক না হয়ে সংঘাতপ্রয়াসী / উস্কানীমূলক মনে হলে অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে।

২. খ । ব্লগের ১ম পাতার বৈচিত্র রক্ষার্থে একই বিষয়ে বহু সংখ্যক পোস্ট থাকলে তার কয়েকটি অথবা সবগুলোই সরিয়ে দিতে পারি।

২. গ । অন্য কোন পোস্টের বক্তব্য নিয়ে নতুন পোস্ট কিংবা ব্যক্তিগত আক্রমনাত্মক পোস্ট আমরা লিগ্যাল ভয়েস ব্লগ থেকে সরিয়ে দিতে পারি। আমরা কোন পোস্টের প্রত্যুত্তরে নতুন পোস্ট না লিখে মূল পোস্টে মন্তব্যকেই উৎসাহিত করতে চাই।

২. ঘ । কোন এক শ্রেণীর অনুভূতিকে আঘাত করে, এমন কোন ঘৃণাত্মক পোস্ট অথবা মন্তব্যপূর্ণ পোস্ট ।

২. ঙ । যদি প্রথম পাতা পূর্ণ করার উদ্দেশ্যে কেউ অহেতুক, একাধিকবার ব্যবহৃত বা মডারেটরের কাছে দুর্বোদ্ধ শব্দ, ভাষা কিংবা বাক্য পোস্ট করেন তাহলে উক্ত পোস্ট লিগ্যাল ভয়েস সরিয়ে দিতে পারে ।

২. চ । বাংলাদেশের সমাজে অশ্লীল গন্য হতে পারে এমন ছবিযুক্ত পোস্ট ।

২. ছ। যে কোন ধরণের পোস্ট যা দেশের প্রচলিত আইন ভঙ্গ করে বা দেশের ক্ষতি করতে পারে এমন কোন তথ্য প্রদান করে। দেশের আইনের সাথে পোস্ট কিংবা ছবির কন্টেন্ট সঙ্গতিপূর্ণ না হলে।

২. জ । যদি পোস্ট কিংবা ছবিতে ব্যক্তি আক্রমণ, হয়রানিমূলক, কুৎসা রটনামূলক, অশ্লীলতা, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালিগালাজ এবং পর্ণগ্রাফি সম্বলিত বক্তব্য কিংবা বিষয় থাকে।

২. ঝ । যদি কোন পোস্ট কিংবা ছবিতে অন্য কারো ব্যক্তিস্বার্থ ক্ষুন্নকারী কিংবা একান্ত ব্যক্তিগত তথ্য থাকে।

২. ঞ । যেকোন ধরণের কল্পিত বা মিথ্যা পোস্ট বিশৃঙ্খলা তৈরীর উদ্দেশ্যে খবরের আকারে প্রকাশ করা হলে ।

২. ট । অন্য কোন সাইটের কিংবা ব্লগের আপত্তিকর কন্টেন্ট দেখার লিংক সম্বলিত পোস্ট।

২. ঠ । যদি কোন পোস্টে কোন ব্যক্তি বা গ্রুপের ছবি অনুমতি ব্যতিরেকে ব্যবহৃত হয় এবং সে বিষয়ক তথ্য আমাদের কাছে আসে, আমরা ছবি সরিয়ে দিবো বিষয়টির স্থায়ী কোন সমাধান না হওয়া পর্যন্ত।

২. ড । যদি কোন পোস্টে সন্নিবেশিত তথ্য কিংবা বিষয় অথবা নির্দেশনা সমাজ এবং ব্লগ কমিউনিটির জন্য হুমকি স্বরূপ হয়।

২. ঢ । যদি কোন পোস্টে এমন কোড, ভাইরাস, কোন বিশেষ নির্দেশনা কিংবা প্রোগ্রাম থাকে যা লিগ্যাল ভয়েস ব্লগের কার্যক্রমের প্রতি হুমকীস্বরূপ কাজ করবে।

২. ণ । যদি কোন পোস্টে প্রকাশিত রেফারেন্স এবং কপিরাইট সম্বলিত তথ্য অনুমতি ছাড়া দেয়া হয়।

২. ত । বাংলাদেশ অথবা যে কোন স্বীকৃত জাতি বা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব,ইতিহাস, ধর্ম বিষয়ক সত্যকে অস্বীকার করে, বিরুদ্ধাচরণ করে, অসম্মান করে অথবা সত্যের অপলাপ বা অর্থহীন পোস্ট মুছে ফেলা হতে পারে এবং ব্লগারের ব্লগিং সুবিধা সাময়িক অথবা স্থায়ীভাবে স্থগিত কিংবা বাতিল করা হতে পারে ।

২. থ । যদি কোন পোস্ট আইন সম্পর্কিত না হয়ে অন্য কোন বিষয় হয়।


৩. যেসকল কারণে আমরা কোন ব্লগারকে সাময়িকভাবে অথবা চিরতরে রিমুভ করে দিতে পারি:

 ৩. ক । যদি তাদের নিক অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর হয়।

৩. খ । যদি তাদের ইমেইল এড্রেস অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর হয়।

৩. গ । যদি তারা ”২”এর নীতিমালাগুলো বারবার ভঙ্গ করতে থাকেন।

৩. ঘ । যদি কোনো ব্লগারের প্রথম পোস্ট ব্যক্তি আক্রমনাত্মক হয় কিংবা আমরা বুঝতে পারি যে নিক-টি কেবল ব্লগ সম্প্রীতি নষ্ট করবার জন্যই তৈরী করা হয়েছে।

৩. ঙ । যদি কোন ব্লগার ছবি কিংবা লেখার মাধ্যমে অন্য কোন ব্লগার হিসেবে নিজেকে দাবী করেন বা উপস্থাপন করেন । আমরা যদিও এক ব্যক্তির একাধিক নিক রেজিষ্ট্রেশন সাপোর্ট করি ; কারণ অনেক লেখকই ছদ্ম নামে লেখালেখি পছন্দ করেন । কিন্ত কোন ব্লগার যদি তার লেখার মাধ্যমে সুস্পষ্ট ভাবে প্রমাণ করেন যে তার একাধিক নিক রয়েছে এবং তা ব্লগের পরিবেশকে অশান্ত করে তাহলে তাকে আমরা বিবেচনার মাধ্যমে ব্যান করতেও পারি ।

৩. চ । যদি কোন ব্লগার অন্য একজন ব্লগারের ব্লগে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, শ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত মন্তব্য করেন।

৩. ছ । যদি কোন ব্লগার অন্য কাউকে হেয় করবার উদ্দেশ্য নিয়ে কোন নিক রেজিস্টার করে।

৩. জ । যদি আমরা কোন ব্লগারের ব্যাপারে সুনির্দিষ্ট প্রমাণ পাই যে, সে ব্লগের পরিবেশ বিনষ্ট করতে একাধিক নিক ব্যবহার করে, ব্লগের পরিবেশ রক্ষা করতে তার নিয়মিত নিকটিসহ সবগুলো ব্যান করা হবে।



৪. মন্তব্য মডারেশন বিষয়ে:

৪. ক । যদি কোন ব্লগের মন্তব্যে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ,আপত্তিকর, গালি সম্বলিত উপাদান থাকে তাহলে ব্লগ লেখকের অনুমতি ছাড়াই সেই মন্তব্য মুছে দিতে পারি ।


৫. পোষ্ট বা মন্তব্যের দায়:

৫. ক । লিগ্যাল ভয়েস ব্লগে লিখিত কোন পোষ্ট বা মন্তব্যের জন্য লিগ্যাল ভয়েস কর্তৃপক্ষ কোন দায় বহন করবে না।

৫. খ । লিগ্যাল ভয়েস ব্লগে লিখিত সকল পোষ্ট বা মন্তব্যের সকল দায় দায়িত্ব সংশ্লিষ্ট পোষ্ট বা মন্তব্যের লেখকের।



৬. পোষ্ট মডারেশন বিষয়ে:

৬. ক। লিগ্যাল ভয়েস ব্লগে লিখিত কোন পোস্ট ব্লগের সাথে সাদৃশ্য বা ব্লগের সৌন্দর্য্য বর্ধন বা ব্লগের নিয়ম ও নীতিমালা রক্ষার্থে সামান্য মডারেশন করা হতে পারে।        

শেষ কথা:

লিগ্যাল ভয়েস ব্লগ দায়িত্বশীল স্বাধীনতায় বিশ্বাস করে। উপরে উল্লেখিত নীতিমালা কেবল বিশেষ ক্ষেত্রেই ব্যবহার করা হবে। আমরা কারো বাক বা চিন্তা স্বাধীনতার পথে বাঁধা হয়ে দাঁড়াতে চাই না। চিন্তার সংঘাত কিংবা সমালোচনা একটি ব্লগিং কমিউনিটিতে থাকতে পারে কিন্তু যখন এই সংঘর্ষ, চিন্তা কিংবা আদর্শের গন্ডী পেরিয়ে ব্যক্তি সংঘর্ষে রূপ নেয় তখন আর তা সুস্থ্ পরিবেশের পরিচায়ক হয় না। এই ব্লগ সাইটের পরিবেশ ব্লগাররাই ঠিক করে নেবে; আমরা কতিপয় কুরূচিপূর্ণ ব্লগারকে একটি সুস্থ সাবলীল ব্লগ কমিউনিটিকে প্রভাবিত করতে দিতে পারি না। যে সব পোস্ট আপত্তিকর এবং কেবলি সংঘাত তৈরির উদ্দেশ্যে লেখা, ব্লগাররা তা এড়িয়ে যাবেন কারণ এগুলো সম্বন্ধে বেশি আলোচনার অর্থ হলো এ ধরণের নোংরা পোস্টের গুরুত্ব বাড়িয়ে দেয়া । আমরা আশা করি, সকলে তাদের ধৈর্য্য-সহমর্মিতা দিয়ে সংঘাত দূর করবেন এবং আমাদের জাতির উন্নয়নে সবচেয়ে প্রয়োজন যে একতার তা অর্জন করবেন। শুভ হোক ব্লগীং!

বি: দ্র: কোনো রকম পূর্ব ঘোষণা ছাড়াই ব্লগের নীতিমালা যেকোনো সময় পরিবর্তন, পরিমার্জন এবং বর্ধিত হতে পারে।