নাবালক বা নাবালিকা কর্তৃক বিবাহ অস্বীকারের সময়সীমা

| প্রকাশিত হয়েছেঃ রবিবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৮ | ভয়েস বিভাগঃ
আরবীতে একটি কথা আছে  ‘খায়রুল বালাগ’ যার অর্থ সাবালকত্বের ইচ্ছা। ইংরেজিতে এটাকে বলা হয় Option of Puberty.  কোন অভিভাবক কর্তৃক নাবালক বা নাবালিকার বিয়ের চুক্তি সম্পাদিত হয়ে থাকলে সাবালকত্ব অর্জনের পর উক্ত নাবালক বা নাবালিকা উক্ত বিয়ের অস্তিত্ব অস্বীকার করতে পারবে। এটাকে সাবালকত্বের ইচ্ছা বা খায়রুল বালাগ বলা হয়। মহিলার ক্ষেত্রে সাবালকত্ব অর্জনের পর এবং বিয়ের অস্তিত্ব সম্পর্কে তাকে অবগত করানোর পর, বিয়ে অস্বীকার করার অধিকার সম্পর্কে তাকে অবগত করার পর এবং যদি সে যুক্ত সঙ্গত বিলম্বের পরও অস্বীকার না করে, তাহলে সে তার বিয়ের অস্তিত্ব অস্বীকার করার অধিকার হারাবে।


১৯৩৯ সালের মুসলিম বিবাহ বিচ্ছেদ আইনে আঠারো বৎসর বয়স পূর্ণ হওয়ার পূর্বেই তার বিয়ে অস্বীকার করার ক্ষমতা প্রদান করা হয়েছে। তবে শর্ত হলো যে, এই সময়ের মধ্যে দাম্পত্য মিলন অনুষ্ঠিত হতে পারবে না ।
কিন্তু পুরুষের ক্ষেত্রে যতক্ষণ পর্যন্ত সে দেনমোহর প্রদান কিংবা সহবাসের মাধ্যমে সুস্পষ্ট কিংবা অস্পষ্টভাবে উক্ত বিয়ে অনুমোদন না করবে ততক্ষণ পর্যন্ত তার বিয়ে অস্বীকার করার অধিকার বলবৎ থাকবে। কোন নাবালিকার ক্ষেত্রে বিবাহ চুক্তি হলে যতক্ষণ পর্যন্ত না সে স্বাধীনভাবে সম্মতি প্রদান করতে কিংবা সুস্পষ্ট ভাষায় স্বীয় অসম্মতি জ্ঞাপন করতে পারছে ততক্ষণ পর্যন্ত অর্থ্যাৎ ১৮ বৎসর বয়স পর্যন্ত সে তার সাবালকত্বের ইচ্ছা বহাল রাখতে পারে।

আপনার কি কিছু বলার ছিল? তাহলে লিখুন মন্তব্যের ঘরে
পোস্টটি শেয়ার করুন

Previous
Next Post »

6 টি মন্তব্য

মন্তব্য করার জন্য এখানে ক্লিক করুন
sohag hosen
এডমিন
১৮ জুলাই, ২০১৮ ৯:২৭ AM ×

আমর বয়স ১৮ বছর আমার আমাকে মিত্থে প্রতারনা করে বিয়ে দিয়েসে এখন আমার ইস্ত্রি দেন মহর দাবি করছে আমি জেহেতু নাবালক সেহেতু কি আমাকে দেন মহরের টাকা দিতে হবে

উত্তর দিন
avatar
২২ জুলাই, ২০১৮ ২:১৪ AM ×

হ্যা অবশ্যই দেনমোহরের টাকা দিতে হবে। বিয়ে হলে দেনমোহরের টাকার মাফ হয় না। দয়া করে আমাদের ”প্রশ্ন করুন” বিভাগে আপনার আইনি সমস্যা জানাবেন। আমরা আপনার সমস্যার সমাধানে যথাসাধ্য চেষ্টা করবো।

উত্তর দিন
avatar
sohag hosen
এডমিন
২২ জুলাই, ২০১৮ ১০:৫৪ PM ×

জদি আদালতে দেনমহরের এই মামলা দায়ের করে তাহলে কতদিনের মধ্যে রাই বের হবে আর মামলার কত দিন পর আমাকে মহরের টাকা দিতে বলবে । আমার প্রতিমাসে ইনকাম ৩ থেকে ৪ হাজার টাকা আমাকে প্রতি মাসে কতটাকা করে মাসে কিস্তির মাধ্যমে দিতে হবে সর্বনিম্ন কত টাকা আর সর্বচ্চ্য কতটাকা করে দিতে হতে পারে

উত্তর দিন
avatar
২২ জুলাই, ২০১৮ ১১:৩৬ PM ×

আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আইন সংক্রান্ত যে কোন প্রশ্ন আমাদের “প্রশ্ন করুন” বিভাগে লিখলে উত্তর পাবেন। ধন্যবাদ।

উত্তর দিন
avatar
Md bablu
এডমিন
৩০ নভেম্বর, ২০১৮ ৭:২৪ AM ×

আমি ১৮ বছর না হওয়ার আগে বিয়ে করেছি কিন্তু সেই বিয়েটা আমার মা বাবা মানতে রাজি নয়। তাহলে এখন আমি কি করতে পারি

উত্তর দিন
avatar
৩০ নভেম্বর, ২০১৮ ৯:১০ AM ×

আপনি ২১ বছর বয়সের পূর্বে বিয়ে করে দেশের প্রচলিত আইন মোতাবেক অপরাধ করেছেন। তবে আপনার বাবা মা না মানলেও আপনার বিয়ে নিয়ে কোন সমস্যা হওয়ার কথা নয়।

উত্তর দিন
avatar