জাল দলিলের ক্ষেত্রে আইনি প্রতিকার

| প্রকাশিত হয়েছেঃ শুক্রবার, ফেব্রুয়ারী ০৯, ২০১৮ | ভয়েস বিভাগঃ
আব্দুল গণি (ছদ্মনাম) একজন কৃষক। তার মাঠে কিছু জায়গা জমি আছে। হঠাৎ একদিন তিনি জানতে পারলেন তার ২ বিঘা জমি নিলাম বিক্রয়ের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। তিনি খবরটি শুনে হতভম্ব হয়ে পড়েন। তার শুভাকাঙ্ক্ষীগণের সুপরামর্শে তিনি সংশ্লিষ্ট ব্যাংকে গিয়ে জানতে পারলেন সাহাবুদ্দিন নামক এক ব্যক্তি নিজেকে ঐ জমির মালিক দেখিয়ে উক্ত জমি ব্যাংকে বন্ধক দিয়ে ঋণ নিয়েছে।

এরকম শত শত উদাহরণ রয়েছে যেখানে একজনের জমি জাল জালিয়াতির মাধ্যমে আরেকজন বিক্রি করে দিয়েছে বা হস্তান্তর করে দিয়েছে।


শুধুমাত্র জমি সংক্রান্ত ব্যাপারেই জাল দলিল হয় না বরং আরও অনেক ক্ষেত্রে জাল দলিল হতে পারে। যেমন একজন ভুয়া কাবিন নামা তৈরী করে কোন একজন নিজের স্ত্রী বা স্বামী হিসেবে দাবি করে হয়রানী করতে পারে। 

যেকোন জাল দলিলের ক্ষেত্রে ফৌজদারী ও দেওয়ানী উভয় আইনে প্রতিকার পাওয়া সম্ভব। তবে দেওয়ানী আইনে অবশ্যই প্রতিকার প্রার্থনা করতে হবে। আপনি যদি কোন সময় এরুপ বিপদের সম্মখীন হন তাহলে উক্ত জাল দলিল অকার্য্যকর, অবৈধ  এবং উক্ত জাল দলিল দ্বারা আপনি কোন ভাবেই বাধ্য নন এমন ঘোষণা চেয়ে উপযুক্ত দেওয়ানী আদালতে মোকদ্দমা দায়ের করতে পারেন। এক্ষেত্রে আপনি ঐ দলিলের কোন পক্ষ নন। কারণ যদিও দলিলে আপনাকে পক্ষ করা হয়েছে তবুও আপনি যেহেতু উক্ত দলিলের অস্তিত্ব স্বীকার করেন না সেহেতু উক্ত দলিল অকার্য্যকর চেয়ে আদালতে ঘোষণামূলক মোকদ্দমা দায়ের করতে পারেন। আর যদি উক্ত দলিলে সত্যি সত্যি আপনার স্বাক্ষর থাকে তা যেভাবেই নেওয়া হোক না কেন তাহলে আপনাকে দলিল বাতিলের মোকদ্দমা করতে হবে। এক্ষেত্রে আপনাকে দলিলের মূল্যমানের উপর এডভোলেরম কোর্ট ফি দিয়ে আদালতে মোকদ্দমা দায়ের করতে হবে।

        আপনার কি কিছু বলার ছিল? তাহলে লিখুন মন্তব্যের ঘরে
পোস্টটি শেয়ার করুন

Previous
Next Post »

2 টি মন্তব্য

মন্তব্য করার জন্য এখানে ক্লিক করুন
i'm ashabadi
এডমিন
২২ সেপ্টেম্বর, ২০১৮ ৯:৫২ AM ×

স্বত্বের ডিক্রির মামলার বিরুদ্ধে ফৌজদারি / দণ্ডবিধির ধারায়(৪৬৭,৪৬৮,৪৭১,৪১৯,৪২০) মামলা করা যাবে কি ? যদি না করা যায় তবে দেওয়ানি মামলা থেকে দ্রুত মুক্তির উপায় কি দোয়া করে জানাবেন।

উত্তর দিন
avatar
২২ সেপ্টেম্বর, ২০১৮ ১০:৫৭ PM ×

না ফৌজদারী মামলা করা যাবেনা। মামলায় প্রতিদ্বন্দিতা করুন। সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নিন। ধন্যবাদ।

উত্তর দিন
avatar