পুলিশের মত আপনিও পারবেন অপরাধীকে গ্রেফতার করতে- কিভাবে তা জেনে নিন

| প্রকাশিত হয়েছেঃ বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ০৮, ২০১৮ | ভয়েস বিভাগঃ
কোন অপরাধী আপনার সামনে অপরাধ করলে আপনি ঠিক পুলিশের ভূমিকা পালন করতে পারেন। আপনি ঐ অপরাধীকে গ্রেফতার করতে পারেন। তার আগে গ্রেফতারের অর্থ জেনে নেওয়া যাক। গ্রেফতার অর্থ হলো আটক করা বা বন্দী করা। ফৌজদারী কার্যবিধির ৪৬ ধারায় কিভাবে গ্রেফতার করতে হবে সে বিষয়ে দিক নির্দশনা রয়েছে। গ্রেফতার করার ক্ষেত্রে পুলিশ অফিসার শুধু মাত্র গ্রেফতারকৃত ব্যক্তিকে এতটুকু বললেই হবে যে, আমি আপনাকে গ্রেফতার করলাম। যদি এতটুকুতে গ্রেফতার করা সম্ভব না হয় তাহলে গ্রেফতারকৃত ব্যক্তির শরীর স্পর্শ করে গ্রেফতার করতে পারে।
এ ছাড়া আসামী যদি পালিয়ে যাওয়ার চেষ্টা করে বা গ্রেফতারে বাধা প্রদান করে তাহলে পুলিশ অফিসার যুক্তি সংগত সকল পদ্ধতি অবলম্বন করতে পারেন আসামীকে গ্রেফতার করার জন্য। তবে মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ডে দন্ডনীয় নয় এমন কোন আসামীকে গ্রেফতার করতে গিয়ে তার মৃতু ঘটানো যাবেনা।


শুধু পুলিশ অফিসারই নয় একজন সাধারণ নাগরিককেও গ্রেফতার করার ক্ষমতা দেওয়া হয়েছে। ফৌজদারী কার্যবিধির ৫৯ ধারা মোতাবেক একজন সাধারণ নাগরিক যদি মনে করেন যে কোন ব্যক্তি আমলযোগ্য এবং জামিন অযোগ্য কো অপরাধ করেছে তাহলে ঐ ব্যক্তি অপরাধীকে গ্রেফতার করতে পারে। তবে এক্ষেত্রে শর্ত হলো গ্রেফতারকৃত ব্যক্তিকে অনতিবিলম্বে নিকটস্থ কোন পুলিশ অফিসারের কাছে বা পুলিশ অফিসারের অনুপস্থিতিতে নিকটস্থ থানায় সোপর্দ করতে হবে। থানা কর্তৃপক্ষ যদি মনে করেন যে, গ্রেফতারকৃত ব্যক্তি ৫৪ ধারার আওতায় পড়ে তাহলে তাকে পূনরায় গ্রেফতার করবেন এবং যদি মনে করেন যে গ্রেফতারকৃত ব্যক্তি কোন অপরাধের সাথে যুক্ত নয় তাহলে তাকে তাৎক্ষণিকভাবে মুক্তি দিবেন।
পোস্টটি শেয়ার করুন

Previous
Next Post »