তালাক নিবন্ধন করা বাধ্যতামূলক কি না

| প্রকাশিত হয়েছেঃ শনিবার, মার্চ ৩১, ২০১৮ | ভয়েস বিভাগঃ
মুসলিম বিবাহ রেজিস্ট্রি করা বাধ্যতামূলক। এ বিষয়ে কারো কোন সন্দেহ নেই। বিবাহ রেজিস্ট্রি না করলে তার জন্য নির্দিষ্ট শাস্তির বিধান রয়েছে। কিন্তু তালাক নিবন্ধন বাধ্যতামূলক কিনা সে বিষয়ে বিভিন্ন মত পাওয়া যায়। কারো মতে তালাক নিবন্ধন বাধ্যতামূলক। আবার কারো মতে এটা বাধ্যতামূলক নয়। আমরা সংশ্লিষ্ট আইনের বিধান পর্যালোচনা করে খুব সহজেই সিদ্ধান্ত নিতে পারবো যে তালাক নিবন্ধন বাধ্যতামূলক কিনা।

মুসলিম বিবাহ ও তালাক নিবন্ধন সম্পর্কে ১৯৭৪ সালে বাংলাদেশ সরকার একটি আইন প্রণয়ন করেন যা মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) আইন, ১৯৭৪ নামে পরিচিত। এই আইনে তালাক নিবন্ধন সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হয়েছে। এই আইনের ৬ ধারায় বলা হয়েছে যে, 

১) কোন ব্যক্তির আবেদনক্রমে একজন নিকাহ রেজিস্ট্রার তাহার এলাকার মধ্যে মুসলিম আইন অনুযায়ী কার্যকরীকৃত তালাক রেজিস্ট্রি করিতে পারিবেন।

২) উক্ত তালাক রেজিস্ট্রীকরণের জন্য আবেদন উক্ত তালাক কার্যকর করিয়াছে এমন কোন লোক বা লোকগণ দ্বারা দায়েরকৃত হইতে হইবে;

তবে শর্ত থাকে যে, মহিলা পর্দানশীল হইলে উক্ত আবেদন তাহার যথারীতি ক্ষমতা প্রাপ্ত আইনজীবী পেশ করিতে পারেন।

৩) ১৯০৮ সনের রেজিস্ট্রেশন আইনের(১৯০৮ সনের ১৬নং আইন) অধীনে রেজিস্ট্রীকৃত দলিলের মাধ্যমে স্বামী তাহার স্ত্রীকে তালাকের ক্ষমতা অর্পণ সংক্রান্ত বিষয় নিকাহ নিবন্ধন বই এ অন্তভূক্তির সত্যায়িত অনুলিপি দাখিল করা ব্যতীত নিকাহ রেজিস্ট্রার কোন তালাক-ই-তাওফিজ নামে গণ্য প্রকারের কোন তালাক রেজিস্ট্রী করিবেন না।

৪) যদি নিকাহ রেজিস্ট্রার কোন তালাক নিবন্ধন করিতে অস্বীকৃতি জ্ঞাপন করেন তবে সেইক্ষেত্রে উক্ত রেজিস্ট্রীকরণের জন্য দরখাস্ত করিয়াছিল এমন কোন লোক বা লোকগন ঐরূপ অস্বীকৃতির ৩০ দিনের ভিতর রেজিস্টারের নিকট আপিল করিতে পারে ও ঐরূপ আপিলে রেজিস্টার প্রদত্ত আদেশ চূড়ান্ত বিবেচিত হইবে।

আমাদের ব্যাখার সুবিধার্থে এই ৬ ধারার ইংরেজি পাঠ জানতে হবে। ৬ ধারার ইংরেজি পাঠ হলো-
6. (1) A Nikah Registrar may register a divorce effected under Muslim Law within his jurisdiction on application being made to him for such registration. 

(2) An application for registration of a divorce shall be made orally by the person or persons who has or have effected the divorce:

Provided that if the woman be a parda-nashin, such application may be made by her duly authorised vakil.

(3) The Nikah Registrar shall not register a divorce of the kind known as Talaq-i-tafweez except on the production of a document registered under the Registration Act, 1908 (XVI of 1908), by which the husband delegated the power of divorce to the wife or of an attested copy of an entry in the register of marriages showing that such delegation has been made.

(4) Where the Nikah Registrar refuses to register a divorce, the person or persons who applied for such registration may, within thirty days of such refusal, prefer an appeal to the Registrar and the order passed by the Registrar on such appeal shall be final.

উপধারা ১ এ may শব্দটি আমি ব্যাখার সুবিধার্থে বোল্ড এবং আন্ডারলাইন করে দিয়েছি। আইন আদালতে এই may এবং shall শব্দ দুটি খুবই তাৎ পর্যপূর্ণ অর্থ বহন করে। আইনের যে বিধানে may শব্দটি ব্যবহার করা হয়েছে, ধরে নেওয়া হয় যে সেই বিধানটি বাধ্যতামূলক কোন বিধান নয়। সেটি কর্তপক্ষের বিবেচনার উপর নির্ভরশীল বা অপশনাল বিষয়। অপরপক্ষে যখন আইনের কোন বিধানে shall শব্দটি ব্যবহার করা হয়, তখন ধরে নেওয়া হয় যে আইনের ঐ বিধানটি মেনে চলা বাধ্যতামূলক। 

উদাহরণ স্বরূপ বলা যায়- যদি আইনের কোন বিধানে এটা লেখা থাকে যে, The court shall grant bail,  তখন ধরে নেওয়া হয় যে কোর্ট জামিন দিতে বাধ্য। আর যদি লেখা থাকে যে, The court may grant bail, তাহলে ধরে নেওয়া হয় যে কোর্ট জামিন দিতেও পারেন আবার নাও দিতে পারেন। দেওয়া বা না দেওয়াটা তার বিবেচনার উপর নির্ভর করে।

এখন লক্ষ্য করলেই বুঝতে পারবেন যে মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) আইন, ১৯৭৪ এর ৬ (১) ধারায় may register কথাটি লেখা আছে। তার মানে নিকাহ রেজিস্টার তালাক নিবন্ধন করতে বাধ্য নয় এবং তালাক নিবন্ধন না করলে তার পরিণাম কি হবে তা কোথাও বলা নেই। তালাক নিবন্ধন না করলে শাস্তি পেতে হবে বা অবশ্যই তালাক নিবন্ধন করতে হবে এমন বিধান কোথাও নেই। যেমনটা বিবাহ নিবন্ধনের ক্ষেত্রে আছে। কাজেই তালাক নিবন্ধন করা বা না করা তা পক্ষগনের ইচ্ছার উপর নির্ভরশীল। এটা বাধ্যতামূলক নয়। তবে তালাক নিবন্ধন করলে তা পাকাপোক্ত একটি প্রমাণ হিসাবে বিবেচিত হয় এবং উক্ত প্রমাণ প্রয়োজনের সময় ব্যবহার করা যায়।

আপনি কি আমাদের ব্লগে লিখতে আগ্রহী? তাহলে এখানে নিবন্ধন করুন।
আপনার কি কিছু বলার ছিল? তাহলে লিখুন নিচে মন্তব্যের ঘরে।
পোস্টটি শেয়ার করুন

Previous
Next Post »