দুনিয়ার সবচেয়ে সহজ উপায়ে সম্পত্তির বন্টন শিখুন (পর্ব-৩)

| প্রকাশিত হয়েছেঃ শুক্রবার, মার্চ ৩০, ২০১৮ | ভয়েস বিভাগঃ

এক ক্লিকেই সম্পত্তির বন্টন যেভাবে হবে

গত দুই পর্বে আমরা সম্পত্তি বন্টনের তাত্ত্বিক বিষয় নিয়ে আলোচনা করেছি। আজ আমরা প্র‍্যাক্টিক্যালি মৃত মুসলমানের রেখে যাওয়া সম্পত্তি তার ওয়ারিশদের মাঝে বন্টন করবো। কাজটি যে এত সোজা তা হয়ত বা আগে স্বপ্নেও ভাবতে পারেন নি। প্রযুক্তির কল্যাণে আমাদের জীবনযাপন কত যে সহজ হয়েছে তা আমরা সবাই জানি। আজ আমরা প্রযুক্তির আরেকটি চমক দেখবো। আমরা প্রযুক্তি ব্যবহার করে খুব খুব সহজে সম্পত্তির বন্টন করবো। এর জন্য আপনার প্রয়োজন হবে একটি এন্ড্রয়েড ফোন। আমরা উত্তরাধিকার ক্যালকুলেটর নামক একটি এপ্লিকেশন ব্যবহার করে সম্পত্তির বন্টন করবো।

সম্পত্তির বন্টনের ক্ষেত্রে কে থাকলে কে পাবে না বা কে থাকলে বা না থাকলে কার অংশ কতটুই কম বেশি হবে বা অংশ জানা থাকলেও সম্পত্তির কত শতাংশের মালিক হবে একজন তা বের করা দুরুহ হয়ে পড়ে। এজন্যই মূলত আমরা ফারায়েজ শেখার আগ্রহ হারিয়ে ফেলতাম। কিন্তু এখন কোন কিছু মুখস্থ না থাকলেও আপনি ফারায়েজ করতে পারবেন। ফারায়েজ হবে এখন হাতের মোয়া। তো চলুন শুরু করা যাক।

প্রথমে আপনার এন্ড্রয়েড ফোনের প্লে স্টোরে চলে যান। সার্চ বারে লিখুন বাংলায় "উত্তরাধিকার ক্যালকুলেটর"। আপনার কাংখিত ক্যালকুলেটর টি আপনি পেয়ে যাবেন। নিচের চিত্র দেখুন।
এই এপ্লিকেশন টি তৈরি করেছেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়। মূলতঃ এক্সেস টু ইনফরমেশন প্রোগ্রামের অংশ হিসেবে মুসলিম ফারায়েজের বিধি বিধান মেনে এই এপ্লিকেশন টি তৈরি করা হয়েছে। সার্চ করার পর প্রথমে যে এপ্লিকেশনটি আসবে অর্থাৎ এটুআই লেখা এপ্লিকেশনটিতে ক্লিক করুন। তারপর এমন একটি চিত্র আসবে।
তারপর ইইন্সটল বাটনে ক্লিক করে এপ্লিকেশনটি ইন্সটল করে নিন। এপ্লিকেশনটি ইন্সটল করার পর ওপেন করলে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আসবে।
এখানে দেখুন সকল শেয়ারার, আসাবা, দুরবর্তী আত্মীয় স্বজনের তালিকা দেওয়া আছে। উপরের চিত্রের নিচে দেখুন জমি, মুদ্রা ও স্বর্ণ এই তিনটি অপশন আছে। তারমানে আমরা শুধু জমিই নয় বরং টাকা পয়সা সোনা দানা থাকলে তাও বন্টন করা যাবে। 
এখন আমরা একজন মৃতের সম্পত্তি তার ওয়ারিশদের মধ্যে বন্টন করবো। ধরা যাক, একজন লোক তার এক স্ত্রী, দুই পুত্র, একজন মৃত পুত্রের এক ছেলে ও এক মেয়ে, নিজের এক কন্যা ও মাতা কে রেখে মারা যান। তিনি মৃত্যুকালে ৮০ শতক সম্পত্তি রেখে মারা গেছেন। এখন এই সম্পত্তি আমাদেরকে বন্টন করতে হবে। তাহলে আমরা নিচের চিত্রের মত করে স্ত্রীর ঘরে এক, পুত্রের ঘরে দুই, মৃত পুত্রের পুত্রের ঘরে এক, মৃত পুত্রের কন্যার ঘরে এক, কন্যার ঘরে ও মাতার ঘরে এক বসিয়ে নিচে জমির ঘরে ৮০ বসিয়ে ফলাফলে ক্লিক করতে হবে।
ফলাফলে ক্লিক করলে নিচের চিত্রের মত ইন্টারফেস আসবে। নিচের চিত্রে দেখুন কে কত অংশ এবং কত শতাংশ সম্পত্তি পেয়েছে তা নিখুভাবে বের হয়ে গেছে।
পরিশেষে বলা যায় যে, ফারায়েজ করতে গিয়ে আমাদের কে অনেক ঝুট ঝামেলার মুখোমুখি হতে হয়েছে। কিন্তু এই এপ্লিকেশনের বদৌলতে আজ আমরা এক মিনিটেই অনেক জটিল ও কঠিন হিসাব বের করতে পারি।
আপনি কি আমাদের ব্লগে লিখতে আগ্রহী? তাহলে এখানে নিবন্ধন করুন।
আপনার কি কিছু বলার ছিল? তাহলে লিখুন নিচে মন্তব্যের ঘরে।

পোস্টটি শেয়ার করুন

Previous
Next Post »