কোম্পানী গঠনের আদি-অন্ত (পর্ব-৪)

| প্রকাশিত হয়েছেঃ বুধবার, মার্চ ০৭, ২০১৮ | ভয়েস বিভাগঃ

প্রাইভেট লিমিটেড কোম্পানীর মেমোরেন্ডাম ও আর্টিকেল অব এসোসিয়েশন

অনেকগুলি আনুষ্ঠানিকতা সম্পন্ন করে এবং অনেকগুলি পর্যায় অতিক্রম করে একটি কোম্পানি জন্ম লাভ করে। একটি কোম্পানি গঠন করতে অপরিহার্য দুটি বিষয় প্রস্তুত করতে হয়। এর একটি হলো মেমোরেন্ডাম অব এসোসিয়েশন এবং অপরটি হলো আর্টিকেল অব এসোসিয়েশন।
মেমোরেন্ডাম অব এসোসিয়েশন হলো একটি কোম্পানীর প্রাণ বা সংবিধান। আদালতের অনুমতি ছাড়া কোন মেমোরেন্ডাম অব এসোসিয়েশন পরিবর্তন করা যায় না। সাধারণত কোম্পানীর লক্ষ্য ও উদ্দেশ্য, কোম্পানীর নাম, অফিসের ঠিকানা ইত্যাদি বিষয়গুলো কোম্পানীর মেমোরেন্ডাম অব এসোসিয়েশনে লিপিবদ্ধ থাকে।
অপরদিকে কোম্পানী পরিচালিত হয়ে থাকে আর্টিকেল অব এসোসিয়েশন এর মাধ্যমে। কোম্পানী কিভাবে কখন থেকে শুরু হবে, কোম্পানীর মুলধন কত হবে, শেয়ার কিভাবে হস্তান্তর করা যাবে, ঋণ কিভাবে নেয়া হবে, চেয়ারম্যান, ম্যানেজার, পরিচালকদের ক্ষমতা ও কার্যাবলী, কোম্পানীর সিল, বাৎসরিক সভা, হিসাব, কোম্পানীর অবসায়ন সহ যাবতীয় বিষয়াবলী লিপিবদ্ধ থাকে কোম্পানীর আর্টিকেল অব এসোসিয়েশনে। কোম্পানী পরিচালনার জন্য তো বটেই, তাছাড়া জয়েন্ট স্টক অব কোম্পানীজ ও কোম্পানী রেজিষ্ট্রেশন এর সময়ও কোম্পানীর মেমোরেন্ডাম অব এসোসিয়েশন এবং আর্টিকেল অব এসোসিয়েশন দাখিল করতে হয়। যারা নতুন কোম্পানী গঠন করার চিন্তা ভাবনা করছেন এবং যে সকল বিজ্ঞ আইনজীবীবৃন্দ কোম্পানী ম্যাটার নিয়ে প্র্র্যাকটিস করেন বা করার চিন্তা ভাবনা করছেন তাদের সকলের জন্য কোম্পানীর মেমোরেন্ডাম ও আর্টিকেল অব এসোসিয়েশন ‍এর নমুনা কপি খুবই গুরুত্বপূর্ণ। সেটি বিবেচনা করে একটি প্রাইভেট লিমিটেড কোম্পানীর কোম্পানীর মেমোরেন্ডাম ও আর্টিকেল অব এসোসিয়েশন এর নমুনা নিম্নে দেওয়া হলো।
প্রাইভেট লিমিটেড কোম্পানীর মেমোরেন্ডাম এন্ড আর্টিকেল অব এসোসিয়েশন
আপনার কি কিছু বলার ছিল? তাহলে লিখুন নিচে মন্তব্যের ঘরে।
পোস্টটি শেয়ার করুন

Previous
Next Post »

1 টি মন্ত্যব্য:

মন্তব্য করার জন্য এখানে ক্লিক করুন
২১ সেপ্টেম্বর, ২০১৮ ৫:৩৫ AM ×

Dear Sir/Madam Help to me Visit our Website
www.kurigramworldtravel.net
যৌর্থ মালিকানা নিবন্ধন,মার্ক/ট্রেডমার্ক নিবন্ধন,বাণিজ্য মন্ত্রণালয় থেকে ট্রেড লাইসেন্স,নতুন উদ্যোক্তা হিসাবে প্রতিষ্ঠানের নামের ছাড়পত্র

উত্তর দিন
avatar