Search Suggest

বিএমবিএফ এর কেন্দ্রীয় লিগ্যাল এইড কমিটির যাত্রা শুরু




বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন বিএমবিএফ ২০১১ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। বিগত বছরগুলিতে বিএমবিএফ মানবাধিকার বাস্তবায়ন, উন্নয়ন সুরক্ষা ও গবেষণা বিষয়ক নানাবিধ কর্মকান্ড পরিচালনা করে আসছে। বিএমবিএফ এর গঠনতন্ত্র অনুযায়ী গরীব, দুস্থ ও অসহায় মানুষদেরকে আইনি সহায়তা প্রদান করার লক্ষ্যে বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিজ্ঞ আইনজীবীদেরকে নিয়ে ১৭ সদস্য বিশিষ্ট (বিএমবিএফ) লিগ্যাল এইড সেন্ট্রাল কমিটি গঠন করা হয়েছে। ২০ মার্চ, ২০২৩ সোমবার মিরপুর ডিওএইচএস এর কার্যালয়ে বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটির শপথ, আইডি কার্ড বিতরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত হয়।

 


উক্ত অনুষ্ঠানের মাধ্যমে বিএমবিএফ লিগ্যাল এইড কমিটির যাত্রা শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমবিএফ এর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ও সাবেক বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংঘঠনটির ভাইস চেয়ারম্যান ড. কাজী বজলুর রহমান, সাবেক মহাপরিদর্শক, বাংলাদেশ পুলিশ। সাবেক জেলা প্রশাসক, আলহাজ্ব হামিদুর রহমান ভাইস চেয়ারম্যান ও সভাপতি, ঢাকা মহানগর উত্তর মেজর মোঃ মোজাম্মেল হোসেন (অব:)। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএমবিএফ এর মহাসচিব এস. এম. সাইফুর রেজা ও সিনিয়র যুগ্ম মহাসচিব ড. মোঃ সলিম উল্যাহ। অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটির সভাপতি ব্যরিষ্টার সৈয়দ জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক এ্যাডভোকেট হামিদুর রহমান মল্লিক (রাসেল)।

 

বিএমবিএফ এর জাতীয় নির্বাহী কমিটিতে বাংলাদেশ সুপ্রীম কোর্টের ৭ জন বিজ্ঞ আইনজীবীকে মনোনয়ন দেয়া হয়। এরা হলেন- এ্যাডভোকেট হামিদুর রহমান মল্লিক (রাসেল), যুগ্ম মহাসচিব, এ্যাডভোকেট আবু সালেহ আহমাদুল হাসান, সহকারী মহাসচিব এ্যাডভোকেট খোরশেদ আলম, সহকারী মহাসচিব এ্যাডভোকেট হারুন অর রশিদ, সহকারী মহাসচিব এ্যাডভোকেট মোঃ আজাদুর রহমান, যুগ্ম আইন সম্পাদক এ্যাডভোকেট মোঃ মহিদুল ইসলাম (শিপন), যুগ্ম আইন সম্পাদক, এ্যাডভোকেট খুররম জাহ মুরাদ, সহকারী আইন সম্পাদক। অনুষ্ঠানে বক্তরা বলেন, বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষায় বিএমবিএফ কার্যকর ভূমিকা রেখে আসছে। বিশ্বব্যাপী গরীব, দুঃখী ও অসহায় মানুষদেরকে আইনী সহায়তা প্রদানের লক্ষ্যে বিএমবিএফ লিগ্যাল এইড কমিটির যাত্রা শুরু হলো। বাংলাদেশ সুপ্রীম কোর্টসহ অচিরেই সারা বাংলাদেশের ৬৪ টি জেলা বার এসোসিয়েশনে বিজ্ঞ আইনজীবীদেরকে নিয়ে লিগ্যাল এইড কমিটি গঠন করে গরীব, দুস্থ, অসহায় ও সুবিধা বঞ্চিত মানুষের দোর গোড়ায় আইনি সেবা পৌঁছে দিতে কার্যক্রম অব্যহত রাখা হবে। এছাড়া প্রত্যেক উপজেলা ও ইউনিয়নে এবং বিভিন্ন দেশে লিগ্যাল এইড কমিটি গঠন করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন